কেইল, ফুলকপি এবং বাধাকপি একই প্রজাতির উদ্ভিদ!

আমরা অনেকেই হয়ত চিনি, কিন্তু কিছু অঞ্চলগুলিতে কেইল সত্যি সত‍্যিই অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। একেবারে অল্প পরিচিত, কিন্তু এখন একটি বিশিষ্ট সবজি। এর ফলন বৃদ্ধি এখন জাতীয় সংবাদ বিভাগগুলির বিষয়। কিছু বিশেষজ্ঞ ভবিষ্যদ্বাণী করছেন যে খুব শীঘ্রই কেইল সালাদগুলি টিজিআই (খাবারের ব্রান্ড) এর শুক্রবার মেনুতে এবং ম্যাকডোনাল্ডসে সাধারণ মেনুতে আসবে।

বাধাকপির ব‍্যপারটা একটু আলাদা। এটির মাথাপিছু ব্যবহার ১৯২০ এর দশকে ফিরে এসেছিল, যখন আমেরিকানরা প্রতি বছর গড়ে ২২ পাউন্ড খেত। আজকাল, আমরা প্রায় আট পাউন্ড খাই, এর বেশিরভাগটি কোল স্ল বা সর্ক্রাট হিসাবে ছদ্মবেশযুক্ত, তাই আমাদের বোধগম্য হয় না।

কেইল এবং বাঁধাকপি কোল স্ল বা সর্ক্রাট খুব আকর্ষণীয় করে তোলে। ব্রোকলি, ব্রাসেলস্ স্প্রাউটস, ফুলকপি, কলার্ড গ্রিনস, এবং কোহলরবি এবং অন্যান্য বেশ কয়েকটি শাকসব্জী সহ – সমস্তগুলিই একেবারে একই গাছের প্রজাতি থেকে এসেছে যা ব্রাসিকা ওলেরেসিয়া নামে পরিচিত।

এটা কিভাবে সম্ভব? প্রায় ২৫০০ বছর আগে, বি ওলেরেসা একটি বন্য উদ্ভিদ ছিল যা ব্রিটেন, ফ্রান্স এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলে উপকূল জুড়ে বেড়ে ওঠে। সেই বুনো রূপটি – যা এখনও বিদ্যমান এবং বন্য সরিষা হিসাবে পরিচিত – এর মতো দেখায় নিচে দেখুন ছবিতে

প্রাচীন গ্রিস এবং রোমে লোকেরা তাদের বাগানে গাছ রোপণ শুরু করে। তারা এ থেকে প্রাপ্ত ফসলের পরিমাণ বাড়ানোর জন্য, এই পাতাগুলির থেকেই উদ্ভিদ নিয়ে বীজ রোপণ করেছিল এবং বহু প্রজন্মের পরে, এই ধরণের কৃত্রিম নির্বাচনের ফলে বুনো সরিষার একটি পাতলা সংস্করণ তৈরি হয়েছিল যা আধুনিক কালে কেইল বা কলার্ড শাকের মতো মনে হয়।

পরে (১৬০০ সালের কিছু পরে), কৃষকরা উদ্ভিদের বিভিন্ন রূপের জন্য এইগুলো নির্বাচন করেন যা বিশেষত বড় আকারের পাতার কুঁড়ি উৎপাদন করে। বহু প্রজন্মের পরে, এটি শক্তভাবে ঘূর্ণিত পাতাগুলির বিশাল মাথাগুলির সাথে উদ্ভিদের দিকে পরিচালিত করে এমন গাছপালা তৈরী করে যা আমরা এখন বাঁধাকপি বলি।

ঐ সময় অন্য কোথাও, কৃষকরা বর্ধিত ফুলের কাঠামো (ব্রোকলি এবং ফুলকপি তৈরি), বর্ধিত ডালপালা (কোহলরবি), অনেকগুলি ছোট মাথা (ব্রাসেলস্ স্প্রাউট) জন্য নির্বাচিত করেছে। এটি এখনও অব্যাহত রয়েছে। ১৯৯৩ সালে, একটি জাপানি বীজ সংস্থা ব্রোকলিনি প্রজনন করেছিল। যার মধ‍্যে ছিল ব্রোকোলি এবং কাই-ল্যানের মধ্যে একটি হাইব্রিড যা এই উদ্ভিদ প্রজাতির আরেকটি রূপ এবং যা চীনা ব্রোকোলি নামে পরিচিত।

যদিও তারা সব একই প্রজাতির। তবে এই বিভিন্ন ফসলের চাষ হয় বিভিন্ন প্রকারের মানবিক উদ্দেশ্যের জন‍্য, মানুষের পছন্দসই প্রয়োজনীয়তার জন্যই। কার্যত সমস্ত ফসলের বিভিন্ন জাত রয়েছে, যদিও বি ওলেরাসিয়া চেহারা এবং স্বাদে বিশেষভাবে বৈচিত্র্যপূর্ণ (কারও কারও মতে, অনুমান করা হয় যে উদ্ভিদটি শুরু করার জন্য বিস্তৃত ভৌগলিক অঞ্চলে প্রসারিত হয়েছিল এবং যে কারনেই কৃষকদের বাছাইয়ের সময় প্রজনন করার সময় আরও জিনগত বৈচিত্র ছিল )।

তবে বি ওলেরেসার একটি স্ট্যান্ডার্ড এই যে এর গৃহপালিত ধরন তার বন্য আকারের চেয়ে অনেক আলাদা চেহারার এবং সহজেই ভোজ্য। উদাহরণস্বরূপ, বন্য আপেল হল কাঁকড়া আপেল, এবং ভুট্টার বুনো পূর্ববর্তী হল মাত্র কয়েকটি কর্নেলযুক্ত শক্ত ঘাস। এটি পশুপালিত প্রাণীদের ক্ষেত্রেও ঘটে। যেমন আমরা যখন গৃহপালিত পশু রাখি তখন চিন্তা করি এর গুণাবলী যেমন দুধ দেয়ার জন্য দুগ্ধ গাভী আবার আনুগত্য এবং বন্ধুত্বর জন‍্য  বাছাই করি কুকুর যা কিনা উৎপাদন করার ক্ষমতা রাখে না।

এই সমস্ত জিনিস একটি কথাই বলে যে মানুষের প্রজনন এবং কৃত্রিম নির্বাচনের অসাধারণ এক শক্তি আছে। প্রাকৃতিক নির্বাচনের মাধ্যমে হাজার হাজার বছর বা তার চেয়েও বেশি সময় নিয়ে পরিবর্তন বা পরিবর্ধন হতে পারে। আর এই এমন পরিবর্তনগুলি যখন মানুষের নিয়ন্ত্রণে থাকে তখন শতক শতকে মানুষ নানান ধরনের  চমক দেখিয়ে দিতে পারে।

তথ্য ও ছবি ইন্টারনেট থেকে নেয়া

ধন্যবাদ

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *