প্যারাডক্স এবং বায়েজিদ (একটি সত‍্যের সন্ধানে ইবুক)

বিশ্বাস কে যুক্তির দাঁড়িপাল্লায় মাপা বোকামি কাজ,  কারণ বিশ্বাস আর যুক্তি দুটো পরস্পর বিরোধী জিনিস। জ্ঞান যেখানে সীমাবদ্ধ, যুক্তি যেখানে আড়ষ্ট,  মুক্তি সেখানে অসম্ভব। বিশ্বাস খুবই আরামদায়ক এবং সুখনীয় বস্তু, কারণ এতে মাথা খাটাতে হয় না,  এতে যুক্তি বা বিজ্ঞান নেই,  জাস্ট বিশ্বাস করে নিলেই হয়।

আপনারা জানেন যে,সবরকমের বিশ্বাসীগন (ধর্মে এবং অপ্রমানিত কিছুতে) বহু আগে থেকেই তাদের বিশ্বাসের পিছনে মনগড়া কিছু কুযুক্তি দিয়ে যান,মজার ব্যাপার হচ্ছে এইসব কুযুক্তি গুলা বহু বহু আগেই খণ্ডন করা হয়েছে কিন্তু আমাদের দেশের বেশির ভাগ মানুষ, বিশেষ করে একজন LAYMAN বা এভারেজ ব্যাক্তি জানেন না। যেদিন থেকে বিজ্ঞানের অগ্রগতি শুরু হয়েছে এবং মানুষ শিক্ষিত হওয়া শুরু করেছে,  সেদিন থেকেই মানুষের মনে “বিশ্বাস সঙ্ক্রান্ত” নতুন নতুন প্রশ্ন তৈরি হয়েছে। যার উত্তর অনেকের অগোচরেই রয়ে গেছে।

DISCLAIMER-এখানে ভাষাগত অনেক ভুল থাকতে পারে (বানান এবং ব্যাকরণ),কারন লেখকের এভাবে লিখার কোন পূর্ব অভিজ্ঞতা নেই, তাই সেগুলা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। এখানে সবার জানার লক্ষ্যে মুল যুক্তিগুলা তুলে ধরাই আসল উদ্দেশ্য ছিল। যেহেতু বাংলাদেশের মত মুসলিম প্রধান দেশে এটা পাবলিশ/প্রিন্ট হবার সম্ভাবনা নেই, তাই এটা প্রফেশনাল ভাবে রিভিউ/রিভিসন করা হয়নি। ধন‍্যবাদ।

প্যারাডক্স এবং বায়েজিদ

বেঙ্গল আরজ

একটি সত‍্যের সন্ধানে ইবুক

বইটি পড়তে অনুগ্রহ করে নিচের লিংকে ক্লিক করুন, ধন্যবাদ

প্যারাডক্স-এবং-বায়েজিদ-2ND-EDITION

You may also like...